রাফাহ সীমান্ত খুলে দেওয়ায় ব্যাপক ডিম পাচার হওয়ার আশংকা করছে ইজরাইল

মিশর সম্প্রতি ফিলিস্তিনের গাযা সীমান্ত খুলে দেওয়ায় গাযা থেকে চোরাচালানীর আশংকা প্রকাশ করেছে ইজরাইল। ইজরাইলের হোম এফেয়ার্স দেখাশোনা করে যে মন্ত্রনালয় তার মুখপাত্র জানিয়েছেন যদি অনেক ডিম গাযা থেকে মিশরে পাচার হয়ে যায় তাহলে তা খুবই চিন্তার কারন। ডিমের বাজার স্থিতিশীল রাখতে ইজরাইল তাদের ধুনফুন দাবী মিশরের কাছে তুলে ধরেছে।

এদিকে ইজরাইলের পশুসম্পদ মন্ত্রনালয় দাবী করেছে ডিমের সাথে সাথে প্রচুর দুম্বার পাছাও মিশরে দেদার পাচার হয়ে যাচ্ছে। দুম্বার পাছার অভাবে খুব হাহাকার পড়ে গেছে আশকেলোন থেকে নাজারেটস পর্যন্ত ইজরাইলের শহর থেকে গ্রামগুলোতে। এখন ডিম আর দুম্বার পাছার অভাবে কি খেয়ে ইজরাইলীরা বেঁচে থাকবে তা নিয়ে সবাই শঙ্কিত।

ডিমের অভাবে ইজরাইল দিশেহারা

পুরো বিষয়টা খতিয়ে দেখতে দফায় দফায় তদন্ত কমিটি গঠন করা হচ্ছে। দিশেহারা ইজরাইলি সরকার কনসালটেন্ট হিসাবে সাহারা খাতুনের নাম প্রস্তাব করেছে। সবকিছু ঠিক থাকলে আগামী মাসের ২য় সপ্তাহে সরেজমিন তদন্ত করতে ইজরাইল পৌঁছানোর কথা রয়েছে সাহারা খাতুন এর।

এদিকে এই ডিম পাচারকে কেন্দ্র করে যে পলিটিকাল ইকনমিটা গড়ে উঠেছে তা নিয়েই নতুন বইয়ের প্লট ঠিক করেছেন বোতলবাজ অর্থনীতিবিদ আবুল বারাকাত। বইটির সম্ভাব্য নাম পলিটিকাল ইকনমি অফ এগ স্মাগলিং উইথ রেফারেন্স টু মৌলবাদের অর্থনীতি। তিনি এই বইতে দেখাচ্ছেন যে আসলে ইরানের পারমানবিক প্রকল্পগুলোও টিকে আছে এই ডিম পাচারজনিত ব্যবসার মুনাফার উপরে।

এরকম সমৃদ্ধ দিন কি আবার ফিরে আসবে ইজরাইলের?


এদিকে ডিম পাচারের মত জাতীয় গুরুত্বপূর্ন ইস্যুতে ইজরাইলের পাশে দাঁড়ানোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের শুভদৃষ্টি কামনা করেছে ইজরাইল। ডিমপাচার রোধ করার জন্য শীঘ্রী হামাসের উপর উপর্যুপুরি বিমান হামলা শুরু হবে এই ইংগিতও দিয়েছে ইজরাইল। ইজরাইলের অভিযোগ হামাস গোপনে ডিম পাচারের নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছে। এই প্রযুক্তিতে এখন আর বহন করে ডিম পাচার করতে হয়না। বাল্ক পরিমান ডীম ভাল করে লেপ তোষক মুড়ে রকেট লাঞ্চারের আগায় জুরে দিলেই তা পৌঁছে যাচ্ছে মিশরে। অন্যদিকে রুখবোই ডিম পাচার শীর্ষক ক্যাম্পেইন শুরু করেছেন লাস্যময়ী লেসবিয়ান পররাষ্ট্রমন্ত্রী জিপি লিভনী।

ইজরাইল থেকে ডিম পাচারের রুট এবং হামাসকে ডিম পাচারের অপরাধে বোমা মেরে উড়িয়ে দেওয়ার নিশানা

Advertisements

2 Responses to রাফাহ সীমান্ত খুলে দেওয়ায় ব্যাপক ডিম পাচার হওয়ার আশংকা করছে ইজরাইল

  1. Kamrul says:

    ha ha..chorom

  2. bandhan1983 says:

    হা হা ম গে! =))

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: