ভিন্ন খবর : মানুষ-রোবট পার্থক্য কমানোর চেষ্টা

মানুষ আর রোবটের মধ্যকার ব্যবধান আরও কমিয়ে আনার চেষ্টা করছেন জার্মানির বিজ্ঞানীরা। তারা মনে করছেন, রোবটকে আমাদের দৈনন্দিন জীবনে আরও ব্যবহার করতে হলে একে আরও ব্যবহারবান্ধব করে গড়ে তুলতে হবে।

রোবট শব্দটি শুনলেই মনে হয় ধাতব কোনো যন্ত্র, যাকে কোনো নির্দেশনা দিলেই দ্রুত তা করে দিচ্ছে। কণ্ঠস্বরে যান্ত্রিকতা, দুই চোখের জায়গায় দুটি লাল বাতি। এখন পর্যন্ত এটাই সত্য। তবে এর আকৃতিতে পরিবর্তন আসতে শুরু করেছে। বিভিন্ন ধরনের ও আকারের রোবটও পাওয়া যাচ্ছে। সম্প্রতি যেসব বিজ্ঞানীরা ছিঁড়তে ছিঁড়তে বোরড হয়ে গেছে তারা নতুন ধরনের শুয়ার আকৃতির রোবোট বানিয়েছেন। এই রোবোটগুলার কাজকর্ম খুবই উচ্চক্ষমতাসম্পন্ন ইজরাইলি বিজ্ঞানীদের মত হবে।

সেই যে শুয়ারটা

জার্মানির বিখ্যাত গবেষণা প্রতিষ্ঠান বিলেফেল্ড কগনিটিভ ইন্টারেকটিভ টেকনোলজি সেন্টার অব এক্সেলেন্স তথা সাইটেক এবং রিসার্চ ইনস্টিটিউট ফর কগনিশন অ্যান্ড রোবোটিক্স তথা কোর-ল্যাবের বিজ্ঞানীরা চেষ্টা করছেন রোবটকে কিভাবে আরও মানুষের কাছাকাছি নিয়ে আসা যায়। এজন্য যে জিনিসটি সবার আগে প্রয়োজন তা হলো অনুভূতি। এই অনুভূতি তৈরীর প্রথম ধাপ হচ্ছে রোবোটরাও যাতে লুঙ্গি পড়তে পারে, অথবা প্রয়োজনের সময় আয়েশ করে আপছু চুলকাতে পারে সে ব্যাবস্থা করা হবে।

রোবট নিয়ে গবেষণার উদ্দেশ্যের ব্যাপারে বিজ্ঞানী হেলগে রিটারের কথা, তাদের দরকার নানা ধরনের সক্ষমতা। রোবটকে তার আশপাশের অবস্থা এবং আমি কী চাচ্ছি তা তাকে বুঝতে হবে। আসলে আমরা এমন মডেলের রোবট তৈরি করতে চাই, যে একজন ভালো গেলমান হতে পারবে। আগের আমলে রাজা বাদশাহ দের খোঁজাদের মত আরকি।

নতুন এই রোবট নিয়ে নানা ধরনের পরীক্ষা চালাচ্ছেন বিজ্ঞানীরা। রোবটটি একটি বোয়াম ধরতে এবং সেটির মুখ খুলতে পারে কিনা তা তারা পরীক্ষা করে দেখা হচ্ছিল। খুব ধীরে হলেও শেষ পর্যন্ত রোবটটি তা করতে সক্ষম হলো। রোবটটিকে শুধু জিনিসপত্র ধরতেই শেখানো হচ্ছে না, বাচ্চাদের মতো করে আরও অনেক কিছু শেখানো হচ্ছে। এই যেমন দুই হাত পা ছড়িয়ে নাড়ানো, পাছু চুলকানো, ছেঁড়া ইত্যাদি।
তবে জার্মানীর বিজ্ঞানীরা রোবোটের সাথে মানুষের পার্থক্য কমাতে ব্যাপক ব্যাস্ত হলেও মানুষের সাথে মানুষের পার্থক্য কমাতে আগামী একহাজার বছরে কোনো পরিকল্পনা রাখেননি বলে জানিয়েছেন। জার্মানীর বিজ্ঞানীদের নেতা জানিয়েছেন, জাফর ইকবাল স্যার এর সায়েন্স ফিকশন পড়েই তিনি এ পেশায় উদ্বুদ্ধ হয়েছেন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: